উবুন্টু ১১.০৪ আর আমার কিছু কথা

Posted: May 1, 2011 in উবুন্টু / মিন্ট, যত্তসব হাবিজাবি
Tags: ,


উবুন্টু’র সাথে আমার পরিচয় খুব বেশী দিনের না। দেড় বছরের মত হবে। ব্যবহারের শুরু থেকে এখন পর্যন্ত নিয়মিতই এটি ব্যবহার করছি। বেশ ভালোই লাগে। ঝামেলা কম।

৮.১০ থেকে ১১.০৪ সবগুলোই চালিয়ে দেখেছি। কিন্তু এবারে ১১.০৪ চালাতে গিয়ে আমি মোটামুটি হতাশই হয়েছি। অবশ্য, অনেকে হয়তো নাও হতে পারেন। ঝামেলা শুরু হয় সেই ডাউনলোড থেকে ….. পর পর দুবার আইএসও ফাইল ডাউনলোডের পরেও কাজ করলো না। পরে ফ্রেন্ডের কাছ থেকে আইএসও সংগ্রহ করলাম। ফ্রেন্ডের কাছ থেকে আইএসও সংগ্রহ করতে গিয়েই ওর পিসিতে চালিয়ে দেখলাম। একটার পর একটা ঝামেলা লেগেই থাকে। সব থেকে বড় যে ঝামেলায় পড়ি তা হল….. রিপোজিটরি ফাইল ডাউনলোডে সমস্যা। অনেক রিপোজিটরি ফাইল ডাউনলোড করতে পারি নি। তাই ১১.০৪ ব্যবহারের পূর্ণ মজা লাভের আশাও অনেকটা ছেড়ে দিলাম।

আমার জনামতে উবুন্টুতে সাধারণত এক ভার্শনের বাগগুলো ঠিক এবং আরো বাড়তি কিছু সুবিধা যুক্ত করে পরের ভার্শন রিলিজ করা হয়। তাই নতুন রিলিজ হওয়া ভার্শনগুলো সাধারণত অনেক বেশী স্ট্যাবল হয়। কিন্তু এবারে মনে হচ্ছে ১১.০৪ এর বেলায় ব্যপারটা ঠিক অন্যরকম হয়েছে। অন্য ভার্শনগুলোর থেকে নতুন ভার্শনকে আমার তেমন স্ট্যাবল মনে হচ্ছে না। তাই বাধ্য হয়েই পূর্বের ভার্শন ইন্সটল করেছি।

আমাদের দেশে প্রতিদিনই লিনাক্স ইউজার বাড়ছে। এটা খুবই আশার কথা। কিন্তু ব্যবহারের শুরুতেই যদি কোন ইউজার একটা ওএসএর এমন নেতিবাচক দিকগুলো দেখতে পান তাহলে সেই ওএস চালিয়ে ওই ইউজার কতোটা স্বাচ্ছন্দ্য বোধ করবেন সে ব্যপারে যথেষ্ট প্রশ্ন থেকে যায়। তাই আমার মতে যারা নতুন ইউজার আছেন তারা অনুগ্রহ করে ‘লিনাক্স মিন্ট’ দিয়ে শুরু করুন আর তা না হলে উবুন্টু ১০.০৪ (এলটিএস ভার্শন) ব্যবহার করুন। আশা করি তেমন কোন সমস্যায় পড়বেন না। কারণ, এবারে নতুন যুক্ত হওয়া ‘ইউনিটি’-র ধারণাটা একেবারেই নতুন। অনেকেই এর ইন্টারফেজের সাথে তাল মেলাতে পারছে না। তারপরে আবার যুক্ত হয়েছে রিপোজিটরির ঝামেলা। তবে আশার কথা এই যা, বরাবরের মত এবারও হয়তো খুব দ্রুত এইসব সমস্যার সমাধান হয়ে যাবে। কিন্তু যতদিনে না হয় ততদিন আপনি মিন্ট বা উবুন্টুর আগের ভার্শনগুলো ব্যবহার করে লিনাক্সের পূর্ণ মজা উপভোগ করুন।

সবশেষে….. আমার এই কথার সাথে হয়তো অনেকেই দ্বীমত পোষণ করবেন। আমি শুধু আমার স্বল্প জ্ঞানে যা বুঝেছি সেটাই লিখতে চেষ্টা করেছি। এর বাইরে কিছু না। আপনাদেরও হয়তো আরো অনেক ভালো পরামর্শ আছে আপনারা সেগুলো শেয়ার করুন।

সবাই ভালো থাকুন। লিনাক্সের সাথেই থাকুন।

Advertisements
Comments
  1. হুম, আমার ক্ষেত্রে অবশ্য কোন ঝামেলা হয়নি (ডাউনলোড করতে)। ইন্টারফেসও ভালই লেগেছে। তারপরও আপনার কথা ফেলে দেবার মত না। ভাল থাকেন।

  2. dhonnobad review post deyar jonno.

  3. Zamil sezan says:

    Onek sundor hoyse..

  4. অসীম says:

    আসলেই অপরিচিত লাগছে।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s