শুরু হয়েছে উবুন্টু নিয়ে প্রতারণা…. সবাই সাবধান..!!

Posted: September 20, 2010 in উবুন্টু / মিন্ট, খবর, যত্তসব হাবিজাবি
Tags:

অনেকেই আছেন যারা উবুন্টু ব্যবহার করছেন। আবার অনেকেই আছেন ব্যবহার না করলেও এর নাম নাম নিশ্চই শুনেছেন। তবুও একটু বলে রাখি, উবুন্টু হচ্ছে লিনাক্সের একটি ডিস্ট্রো। লিনাক্স হচ্ছে সোর্সকোড উন্মুক্ত সম্পূর্ণ ফ্রি একটি অপারেটং সিস্টেম। এর মানে হচ্ছে আপনি এটি বিনামূল্যে ব্যবহার করার পাশাপাশি আপনি চাইলে আপনার সুবিধামত এর পরিবর্তনও করে নিতে পারবেন। আর এই উবুন্টুকে সারা বিশ্বে ছড়িয়ে দিতে যে কোম্পানিটি কাজ করে যাচ্ছে তার নাম হচ্ছে ক্যনোনিকাল । উবুন্টুকে ছড়িয়ে দেবার জন্য ও উবুন্টু ব্যবহারকারীদের মধ্যে বন্ধন আরো মজবুত করার জন্য বিশ্বের বিভিন্ন দেশে উবুন্টুর লোকো টিম গড়ে উঠেছে। লোকো (LoCo) টিম হচ্ছে লোকাল কমিউনিটিউবুন্টু বাংলাদেশ হচ্ছে ক্যানোনিকালের অনুমোদিত বাংলাদেশের জন্য একমাত্র লোকো টিম। উবুন্টু বাংলাদেশ ছাড়া অফিসিয়ালি আর কোনো টিম বাংলাদেশে উবুন্টু বিষয়ক কোন ধরণের কার্যক্রম চালাচ্ছে না। ক’দিন আগে সুষ্ঠুভাবে সম্পন্ন হওয়া “বন্টু-মিন্টু’র আড্ডা”টির আয়োজনও করেছিল উবুন্টু বাংলাদেশ। সুতরাং বাংলাদেশে উবুন্টু সংক্রান্ত কোন কার্যক্রম পরিচালনা করার একমাত্র অধিকার রাখে ‘উবুন্টু বাংলাদেশ’। তাই অন্য কোন পতিষ্ঠান যদি এমন কোন কার্যক্রম পরিচালনা করে থাকে তবে সেটা হবে সম্পূর্ণ অবৈধ।

সাম্প্রতিক সময়ে কিছু অসাধু ব্যক্তি ও প্রতিষ্ঠান এ ধরনের কার্যক্রম পরিচালনা করে আসছে। তারা অর্থের বিনিময়ে মানুষের মাঝে উবুন্টুর সিডি বিতরণ করছে। অথচ উবুন্টু সম্পূর্ণ বিনামূল্যেই ইন্টারনেট থেকে ডাউনলোড করে নিতে পারেন কিংবা আবেদন করে আপনার বাসার ঠিকানায় সিডি আনিয়ে নিতে পারেন…তাও আবার কোন রকম টাকা খরচ না করে।

তাই সবাইকে বলছি, যদি আপনি কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে এমন কোন অবৈধ কার্যক্রম পরিচালনা করতে দেখেন তাহলে তাকে অবশ্যই প্রতিহত করুন এবং আপনার পরিচিত লোকজনকে এদের  সম্পর্কে সতর্ক করুন।

যেখানে পাবেন লিনাক্সঃ

এইলিঙ্কে (উবুন্টু শিপমেন্ট) ক্লিক করে অর্ডার দিলে কয়েক হপ্তার মধ্যই আপানার বাসায় এসে পৌছে যাবে লিনাক্সের সিডি। এর জন্য কোন টাকা পয়সা দিতে হবে না। এছাড়াও আপনার যদি নেট স্পিড ভাল থাকে তাহলে নেট থেকে আইএসও ইমেজটা ডাউনলোড করে রাইট করে নিলেই হবে।

Advertisements
Comments
  1. ধন্যবাদ ভাইয়া।

  2. nahid says:

    ভাল করেছেন দিয়ে

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s